সবুজ পাহাড় (ডিগ্রি) কলেজ

কামারটেক,পোঃ চৈতন্যা,শিবপুর,নরসিংদী

স্থাপিতঃ ১৯৯০ খ্রি.

ইআইআইএন নংঃ ১১২৮৮০
উচ্চ মাধ্যমিক কোডঃ ৩১৫২
জাতীয় বিশ্ববিদ্যালয় কোডঃ ৫৪২৩
ফোন নংঃ ০১৭১৯-২৮৬৮০১
  • প্রতিষ্ঠান প্রধানের বানী

    রাজধানী ঢাকার সন্নিকটে গাজীপুর জেলার অগ্রসরমান শিল্প এলাকা শ্রীপুর উপজেলা সদরে অবস্থিত ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান “শ্রীপুর পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় কলেজ” প্রতিষ্ঠালগ্ন থেকে এলাকার নারী শিক্ষায় গুরুত্তপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

    আমাদের প্রতিষ্ঠানের দর্শন “সমাজকে মাদকমুক্ত, সন্ত্রাসমুক্ত, জঙ্গিমুক্ত রাখার উদ্দেশে আলোকিত মা তৈরি” । এ মহানব্রত নিয়ে ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, এলাকার প্রতিসাভারে দুবার নির্বাচিত সাবেক সংসদ সদস্য জনাব ডাঃ দেওয়ান মোঃ সালাউদ্দিন ১৯৯৬ সনে তাঁর পিতা সাভারের সাবেক সংসদ সদস্য মরহুম দেওয়ান মোঃ ইদ্রিস সাহেবের নামে কলেজটি প্রতিষ্ঠা করেন। বৃহত্তর এলাকার শিক্ষার্থীদের সুন্দর ও সার্থক জীবনের সুদৃঢ় ভিত রচনার প্রয়াসে প্রয়োজনীয় শিক্ষার এক আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এবং মরহুম দেওয়ান মোঃ ইদ্রিসের সুদূর প্রসারী চিন্তাপ্রসূত ফলরূপে এ কলেজের প্রথম আত্মপ্রকাশ।

    কলেজটিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা এ তিনটি বিভাগ রয়েছে। ২০০৭-২০০৮ শিক্ষাবর্ষ থেকে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচ.এস.সি স্টাডি সেন্টার স্থাপিত হয়েছে এবং ২০১০ সন থেকে পরীক্ষা কেন্দ্র চালূ হয়েছে।

    শিক্ষার মানোন্নয়নে শিক্ষকমন্ডলীর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের ফলাফলের উত্তোরোত্তর উন্নয়নের জন্য অত্র কলেজের শিক্ষকমন্ডলীর ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। ক্লাস টেস্ট, মডেল টেস্ট, সেমিস্টার পরীক্ষা গ্রহণের মাধ্যমে শিক্ষার্থীদের লেখাপড়ার মানোন্নয়ন নিশ্চিতকরণে শিক্ষক মন্ডলী অত্যন্ত সচেতন। ফলে অত্র কলেজের শিক্ষার্থীদের পাশের হার ও শিক্ষার মান উভয়ই সুধী মহলের দৃষ্টি আকর্ষণ করতে সক্ষম হয়েছে এবং একটি রাজনীতি ও ধূমপানমুক্ত আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে এ এলাকায় পরিচিতি লাভ করেছে।

    শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন প্রকার খেলাধূলা, সাংস্কৃতিকচর্চা ও কম্পিউটার প্রশিক্ষণে মনোযোগী এবং নিয়ম শৃঙ্খলার প্রতি শ্রদ্ধাশীল করে তোলার জন্য যথেষ্ট যত্ম নেওয়া হয়।

    বিশ্বায়নের এ যুগে তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহ একটি জাতিকে অন্ধকার থেকে নিয়ে আসে আলোর পথে। আর শিক্ষা প্রতিষ্ঠান সে পথের পথিকৃত। তাই আমরাও আমাদের প্রতিষ্ঠানের ওয়েব সাইটে শিক্ষক, শিক্ষার্থী, লাইব্রেরি, বিজ্ঞানাগার, ভর্তি কার্যক্রম পদ্ধতি, সহশিক্ষা কার্যক্রম এর ভৌতিক অবকাঠামো, প্রতিশ্রেণিতে শিক্ষার্থীদের আসন বিন্যাস- ইত্যাদি সকল বিষয়ের তথ্য প্রদান করছি। যার ফলে ঘরে বসেই ইন্টারনেটের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে প্রবেশ করে শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ এ প্রতিষ্ঠানের চিত্র পেয়ে থাকবেন। তাছাড়া প্রতিদিন এতে সংযোজিত হবে প্রতিষ্ঠানটির নতুন নতুন তথ্য এবং শিক্ষার্থীদের জন্য বিভিন্ন নোটিশ।

    “জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজ”- এর ওয়েব সাইটের এই সূচনা লগ্নে আপনাদের সহযোগিতা একান্ত কাম্য। আমাদের ওয়েব সাইটে সকলকে সাদর আমন্ত্রণ জানাচ্ছি। আসুন আমরা সবাই মিলে আধুনিক বিশ্বের সাথে সম্পৃক্ত হয়ে বর্তমান সরকারের ২০২১ সালের চ্যালেঞ্জ “ডিজিটাল বাংলাদেশ” গড়ি।

    সরদার আরিফউল্লাহ
    অধ্যক্ষ
    জিরাবো দেওয়ান ইদ্রিস কলেজ
    জিরাবো, আশুলিয়া, সাভার, ঢাকা।